• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৭:০১ পূর্বাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

শেরপুরে ভেস্তে গেছে সোলার ফেন্সিং প্রকল্প, আবারও উদ্যোগ!

দেশের উত্তর সীমান্তজুড়ে অবস্থিত শেরপুরের গারো পাহাড়। এ জেলার তিনটি উপজেলা শ্রীবরদী, ঝিনাইগাতী ও নালিতাবাড়ীর বিশাল এলাকাজুড়ে গারো পাহাড় অবস্থিত। এ পাহাড়ে আদিকাল থেকেই হাতির বিচরণ রয়েছে। যেসব এলাকা দিয়ে হাতি চলাচল করতো এবং এখানে একসময় যেসব এলাকায় গভীর বনাঞ্চল ছিলো সেখানে এখন বাড়িঘর গড়ে উঠেছে। হাতি তার পূর্ব স্বভাবগত কারণে তাদের আগের চেনা রাস্তা খুঁজতে এবং খাবার সন্ধানে চলে আসছে এসব লোকালয়ে। আর এ কারণে এসব পাহাড়ি এলাকায় দীর্ঘ সময় ধরে চলে আসছে হাতি-মানুষের দ্বন্দ্ব। আর ক্ষতি করছে মানুষের ফসল, বাড়িঘর ও গাছপালা। ফলে জানমাল বাঁচাতে হাতি তাড়াতে গিয়ে প্রতি বছর হাতির আক্রমণে মারা পড়ছে মানুষ, অন্যদিকে নানাভাবে মারা পড়ছে হাতিও। গত চার মাসে মারা গেছে চারটি হাতি। আর ১৯৯৫ সাল থেকে এ পর্যন্ত হাতি-মানুষের দ্বন্দে মানুষ মারা গেছে ৯০ জন। আর বন্য- হাতি মারা গেছে অর্ধশত। এতে হাতির সংখ্যাও দিনদিন কমে আসছে।

বন বিভাগ সুত্রে জানা যায়, হাতি-মানুষের দ্বন্দ্ব নিরসনের লক্ষ্যে বন বিভাগ গারো পাহাড়ের শ্রীবরদী ও ঝিনাইগাতী এলাকায় পাইলট প্রকল্প হিসেবে ২০১৭-১৮ অর্থ বছরে এক কোটি ২৫ লক্ষ টাকা ব্যয়ে ১১ কিলোমিটার দীর্ঘ সোলার ফেন্সিং লাইন নির্মাণ করে। সোলার ফেন্সিং এর তারে শর্ট খেয়ে হাতি চলে যাবে। এতে রক্ষা পাবে মানুষ, ফসল, বাড়িঘর ও হাতি। এরই মধ্যে আবারও কোটি টাকা ব্যয়ে সোলার ফেন্সিং করার উদ্যোগ নিয়েছে বন বিভাগ।

স্থানীয়দের অভিযোগ সুত্রে জানা যায়, শুরু থেকেই এসব সোলার ফেন্সিং এর তারে কোন শর্ট খেয়ে হাতি যাচ্ছিলো না। এতে ক্ষোভ দেখা দেয় স্থানীয়দের মধ্যে। কিন্তু নানা অনিয়মের কারণে এ সোলার ফেন্সিং শুরু থেকেই অকেজো। এখানে সংশ্লিষ্ট কর্মকর্তাদের যোগসাজসে নিম্নমানের কাজ করে বিল উঠিয়ে সটকে পড়েছে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান।

সরজমিনে গিয়ে দেখা যায়, শুধু তাই নয়, এখানে শুধুমাত্র কিছু খুটি আর ছেড়া জিআই তার ছাড়া আর কিছু নেই। ব্যাটারিগুলোর একটিরও কোন হদিস নেই। ফলে কোটি টাকা ব্যয়ে করা এ সোলার ফেন্সিং ভেস্তে গেছে।

তাওয়াকুচা এলাকার ইকনাস সাংমা বলেন, যারা আমাদের পাহাড়িদের জন্য শুধু ফেন্সিং করেছিলো। কিন্তু আমাদের কোনদিনও কাজে লাগে নাই। সব ভোকাস তার দিয়া সরকারের টাহা সব আত্মসাৎ কইরা মাইরা নিয়া গেছে গা।

ছোট গজনী এলাকার মো: রমজান আলী বলেন, ফেন্সিং আমাদের পাহাড়ি এলাকায় হাতি ফিরানোর জন্য করা হলেও এখন পর্যন্ত কোন কাজে লাগে নাই। কত টাহা আইছে আমরা তো আর জানি না। কিন্ত আমাদের ধারণা লাক লাক টাকা আইছে। সব মাইরা খাইছে বন বিভাগের লোকেরা। ফেন্সিং এর সঙ্গে যে ব্যাটারি আছিলো ঐগুলাও নাই। দেখাশোনার অভাবে সব চুরি হইয়া গেছে। বন বিভাগের লোক আইসা দেখে শুধু এইগুলা ভালোও করে না কোন কাজও করে না।

প্রধান বন সংরক্ষক মোঃ আমীর হোসাইন চৌধুরী জানান, আবারও কোটি টাকা ব্যয়ে ১০ কিলোমিটার সোলার ফেন্সিং করার উদ্যোগ নিয়েছে বন বিভাগ। আগের প্রকল্পটি পাইলট প্রকল্প ছিলো। সেখানে যে যে সমস্যা ছিলো তা দূর করে নতুন করে কার্যকর সোলার ফেন্সিং লাইন করা হবে। আগের লাইনগুলোও ঠিক করা হবে।

এদিকে সোলার ফেন্সিং এর দুর্নীতি বা অনিয়মের বিরুদ্ধে ব্যবস্থা চান স্থানীয়রা। তা-না হলে আবারও সোলার ফেন্সিং এর নামে কোটি টাকা অপচয় হবে বলে আশঙ্কা সচেতন মহলের।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।